Connect with us
ফুটবল

২০২৬ বিশ্বকাপ: ম্যাচের সূচি ও ভেন্যু প্রকাশিত

2026 FIFA World Cup
যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকোতে অনুষ্ঠিত হবে ২০২৬ ফুটবল বিশ্বকাপ। ছবি- সংগৃহীত

নানা নতুনত্বের মধ্য দিয়ে ২০২৬ সালে ফুটবল বিশ্বকাপের ২৩তম আসর অনুষ্ঠিত হবে। তিন দেশে যৌথভাবে অনুষ্ঠিত হতে যাওয়া এই টুর্নামেন্টের উদ্বোধনী ও ফাইনালসহ অন্যান্য ম্যচের সূচি ও ভেন্যু প্রকাশ করেছে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা।   

যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকো এই তিনটি দেশে যৌথভাবে অনুষ্ঠিত হবে ২০২৬ ফুটবল বিশ্বকাপ। এই বিশ্বকাপে প্রথমবারের মতো ৪৮টি দেশ অংশ নেবে। তাছাড়া প্রথমবারের মতো নকআউট পর্বে খেলবে ৩২ টি দল।

২০২৬ সালের ১১ জুন মেক্সিকোর আজতেকা স্টেডিয়ামে উদ্বোধনী ম্যাচের মধ্য দিয়ে টুর্নামেন্টের পর্দা উঠবে। ২৭ জুন পর্যন্ত চলবে গ্রুপপর্বের ম্যাচ। এরপর ২৯ জুন থেকে ৩ জুলাই পর্যন্ত শেষ-৩২ এর ম্যাচগুলো অনুষ্ঠিত হবে।

পরবর্তীতে ৪ থেকে ৭ জুলাই পর্যন্ত শেষ ১৬’র ম্যাচগুলো অনুষ্ঠিত হবে। ৯ থেকে ১১ জুলাই পর্যন্ত হবে কোয়ার্টার ফাইনালের ম্যাচ। লস অ্যাঞ্জেলস, কানসাস সিটি,বোস্টন ও মায়ামি এই চারটি ভেন্যুতে অনুষ্ঠিত হবে ম্যাচগুলো। ১৪ ও ১৫ জুলাই ডালাস ও আটলান্টায় দুটি সেমিফাইনাল অনুষ্ঠিত হবে।

১৮ জুলাই মায়ামিতে তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচ অনুষ্ঠিত হবে। এরপর ১৯ জুলাই যুক্তরাষ্ট্রের নিউ জার্সির মেটলাইফ স্টেডিয়ামে ফাইনাল ম্যাচের মধ্য দিয়ে টুর্নামেন্টের পর্দা নামবে।

মেক্সিকোর আজকেতা স্টেডিয়ামে ১৯৭০ বিশ্বকাপের ফাইনালে ইতালিকে হারিয়ে ব্রাজিলকে তৃতীয় শিরোপা উপহার দেয় পেলে-গারসনরা। একই স্টেডিয়ামে ১৯৮৬ সালে ডিয়েগো ম্যারাডোনার হাত ধরে দ্বিতীয় বিশ্বকাপ শিরোপা জয় করে আর্জেন্টিনা।

Pele-Maradona World Cup Win

আজকেতা স্টেডিয়ামে ১৯৭০ ব্রাজিল এবং ১৯৮৬ সালে আর্জেন্টিনা বিশ্বকাপ শিরোপা জয় করে। ছবি- সংগৃহীত 

আজকেতা স্টেডিয়ামে ম্যাচ আয়োজনের মধ্য দিয়ে পুরোনো স্মৃতিকে ফিরিয়ে আনবে ফিফা। এই স্টেডিয়ামে সর্বোচ্চবার (২) ফুটবল বিশ্বকাপের ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। এই স্টেডিয়ামের দর্শক ধারণ ক্ষমতা ৮৭ হাজার ৫২৩ জন।

যুক্তরাষ্ট্রের মেটলাইফ স্টেডিয়ামে প্রথমবারের মতো ফুটবল বিশ্বকাপের ম্যাচ অনুষ্ঠিত হবে। এখানে ফাইনাল ছাড়াও গ্রপ পর্ব, শেষ-৩২ ও শেষ ১৬’র ম্যাচ রয়েছে। এই স্টেডিয়ামের দর্শক ধারণ ক্ষমতা ৮২ হাজার ৫০০ জন।

আরও পড়ুন: সাফ অনূর্ধ্ব-১৯: ভারতকে হারিয়ে ফাইনালে বাংলাদেশ 

ক্রিফোস্পোর্টস/৫ফেব্রুয়ারি২৪/এমটি

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Focus

More in ফুটবল