Connect with us
ফুটবল

ফুটবলে GOAT মানে কি? মেসি-রোনালদোকে কেন GOAT বলা হয়

MESSI ronaldo GOAT
GOAT লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদো। ছবি- সংগৃহীত

GOAT শব্দটির সঙ্গে অনেকেই পরিচিত, বিশেষ করে যারা খেলাধুলার খোঁজখবর রাখেন তাদের অনেকেই জানেন ফুটবলে GOAT মেনে কি? তবে যারা এর পূর্ণ অর্থ জানেন না, তারা নিশ্চিত থাকুন—এর মানে খামারের পশুকে বোঝায় না!

মূলত GOAT শব্দটি বিশ্বের সেরা ক্রীড়াবিদদের নামের সঙ্গে যুক্ত করা হয়। সর্বকালের সেরা বক্সার মুহাম্মদ আলী, টেনিসের রাজা- রজার ফেদেরার, বিশ্বের সেরা দ্রুততম মানব- উসাইন বোল্ট, ফুটবলের বরপুত্র লিওনেল মেসি ও ফুটবল তারকা ক্রিস্টিয়ানো রোনালদো, ম্যারাডোনা-পেলের মতো ক্রীড়াবিদদের নামের পাশে GOAT যুক্ত করা হয়।

GOAT মানে কি?

GOAT বা G.O.A.T হলো Greatest of All Time (সর্বকালের সেরা)। এই ট্যাগ তার জন্যই সংরক্ষিত যিনি ক্রীড়া ক্ষেত্রে নিজেকে অনন্য উচ্চতায় নিয়ে গেছেন।

কীভাবে হলো GOAT ট্যাগ এর প্রচলন?

১৯৬৪ সালে সনি লিস্টনকে রিংয়ে হারিয়ে নিজেকে সবচেয়ে সেরা ঘোষণা করেছিলেন বক্সিং কিংবদন্তি মুহাম্মদ আলী। ১৯৭৪ সালে ‘রাম্বল ইন দ্য জঙ্গল’ নামক লড়াইয়ে সেরা বক্সার জর্জ ফোরম্যানকে হারিয়ে অপ্রতিরোধ্য জনপ্রিয় হয়ে উঠেন মুহাম্মদ আলী। মূলত মার্কিন মুলুকে তখন থেকেই তার নামের সঙ্গে GOAT ট্যাগ জুড়ে যায়। যা পরবর্তীতে বিশ্বসেরা ক্রীড়াবিদদের নামের পাশে যুক্ত হতে থাকে।

Mohammadali

বক্সিং কিংবদন্তি মুহাম্মদ আলী

ফুটবলে GOAT কে?

ফুটবলে সর্বকালের সেরা কে—এই প্রশ্নে বিভক্তি থাকলেও বর্তমান সময়ে সেই বিতর্ক দুজনের মধ্যেই সীমাবদ্ধ। তারা হলেন লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদো

কেননা দুজনই ফুটবলে অনন্য। দুজনের ঘরেই যত ট্রফি আছে তা অন্য কোনো ফুটবলারের নেই। ইউরোপীয় গোল্ডেন শু, ব্যালন ডিঅর, চ্যাম্পিয়ন্স লিগের শিরোপাই তাদের সেরার মানদণ্ডে নির্ণয় করেছে—সেখানে কাতার বিশ্বকাপে সোনালি ট্রফি জিতে নিজেকেই ছাড়িয়ে গেছেন আর্জেন্টাইন ফুটবল জাদুকর লিও মেসি।

MESSI ronaldo GOAT 2

লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদো

এছাড়া নেদারল্যান্ডস ও বার্সেলোনার কিংবদন্তি জোহান ক্রুইফ, ১৯৮৬ বিশ্বকাপ জয়ী আর্জেন্টাইন ফুটবল সম্রাট ডিয়েগো ম্যারাডোনা, পেলে, রোনালদো (ও ফেনোমেনো), আলফ্রেডো ডি স্টেফানো, জিনেদিন জিদানও সর্বকালের সেরা ফুটবলারের তালিকায় আছেন।

সম্প্রতি আন্দ্রেস ইনিয়েস্তা, লুকা মডরিচ ও জাভির নামের পাশেও GOAT ট্যাগ যুক্ত করেছেন অনেকে।

ফুটবলে GOAT উত্তরাধিকারে কে?

মেসি-রোনালদো যখন তাদের বুটগুলো তুলে রাখবেন তখন কী শূন্যতা দেখা দেবে? এ প্রশ্নের উত্তর—না। ইতোমধ্যে তাদের উত্তরসূরি হিসেবে বেশ কিছু নাম তালিকার শীর্ষে রয়েছে।

ব্রাজিলের তারকা ফুটবলার নেইমার GOAT সিংহাসনের উত্তরাধিকারী হলেও ইনজুরি তাকে বারবার পেছনে ঠেলে দিচ্ছে। এছাড়া উত্তরাধিকারে আছেন ফরাসি বিশ্বকাপ জয়ী তুরুণ তুর্কি লিকিয়ান এমবাপ্পে। কিন্তু GOAT ট্যাগ পেতে তাদের আরো অনেক দূর যেতে হবে বলেই মনে করছেন ফুটবল বোদ্ধারা।

আরও পড়ুন: আর্জেন্টিনা ফুটবল দলকে ‘আলবিসেলেস্তা’ বলা হয় কেন?

সূত্র: অল ফুটবল, গোলডটকম

ক্রিফোস্পোর্টস/১৩নভেম্বর২৩/এসএ

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Focus

More in ফুটবল