Connect with us
ফুটবল

আর্জেন্টিনা ফুটবল দলকে ‘আলবিসেলেস্তা’ বলা হয় কেন?

Argentina Team
২০২২ বিশ্বকাপের চ্যাম্পিয়ন দল আর্জেন্টিনা (ছবি- গেটি ইমেজ)

আর্জেন্টিনা ফিফা বিশ্বকাপের ইতিহাসের অন্যতম সফল দল, যারা এপর্যন্ত ৩ বার (১৯৭৮, ১৯৮৬ এবং ২০২২) বিশ্বকাপ জয়লাভ করেছে। বর্তমানে বিশ্বচ্যাম্পিয়নের মুকুটও রয়েছে তাদের কাছে।

আর্জেন্টিনা সর্বপ্রথম ১৯১২ সালে ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফার সদস্যপদ লাভ করে এবং ১৯১৬ সাল হতে তাদের আঞ্চলিক সংস্থা কনমেবলের সদস্য হয়। ১৯০২ সালের ২০শে জুলাই, আর্জেন্টিনা প্রথমবারের মতো আন্তর্জাতিক খেলায় অংশগ্রহণ করে। উরুগুয়ের মোন্তেবিদেও-এ অনুষ্ঠিত উক্ত ম্যাচে আর্জেন্টিনা উরুগুয়েকে ৬–০ গোলে পরাজিত করে।

জাতীয় পতাকায় আকাশী-নীলের বাহারে সাজানো আর্জেন্টিনাকে ‘লা আলবিসেলেস্তে’বলা হয়। আর্জেন্টিনার বিশ্বকাপ ফুটবল দলের ডাকনাম এটি। অনেক ফুটবল দলের মতই আর্জেন্টিনা দলের ডাকনামটাও তাদের জাতীয় পতাকা এবং জার্সির রঙের সাথে যুক্ত।

লা আলবেসেলিস্তা বা আলবেসেলিস্তা একটি মিশ্র শব্দ। লাতিন ‘albo’ এবং স্প্যানিশ ‘celeste মিলে Albicelestes শব্দের উদ্ভব।

লাতিন শব্দ ‘albo’মানে সাদা এবং ‘celest’ হচ্ছে আকাশি বা আকাশের মতো নীল, অর্থাৎ উজ্জ্বল নীল। এই রং আর্জেন্টিনার জাতীয় পতাকা ও জার্সির বৈশিষ্ট্যকেও নির্দেশ করে।

সুতরাং, albicelestes এর শাব্দিক অর্থ সাদা এবং আকাশের মতে নীল অথবা সাদা ও আকাশের মতো উজ্জ্বল নীল রঙের পট। দুয়ে মিলে হয় সাদা- আকাশি!

তাই বলা যায়, সাদা গেঞ্জির ওপর মোটা আকাশি রঙের লম্বালম্বি ডোরা ধরনের পোষাক পড়া হয় বলেই তাদেরকে লা আলবেসেলিস্তা বা আলবেসেলিস্তা বলা হয়।

আরও পড়ুন: রোনালদো নাকি মেসি, কে সেরা

ক্রিফোস্পোর্টস/৮আগস্ট২৩/এজে/এমএইচ

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Focus

More in ফুটবল