Connect with us
ক্রিকেট

নিউজিল্যান্ডকে ১৯০ রানে উড়িয়ে দিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে দক্ষিণ আফ্রিকা

SA vs NZ
দক্ষিণ আফ্রিকা বনাম নিউজিল্যান্ড। ছবি- সংগৃহীত

অবশেষে বিশ্বকাপে নিউজিল্যান্ডের বিপক্ষে জয়ের আক্ষেপ ঘুচলো দক্ষিণ আফ্রিকার। প্রায় ২৪ বছর পর ক্রিকেটের এই সর্বোচ্চ আসরে নিউজিল্যান্ডের বিপক্ষে জয় পেল দক্ষিণ আফ্রিকা। এই জয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে উঠে এসেছে টেম্বা বাভুমার দল।

আজ বুধবার আসরে নিজেদের সপ্তম ম্যাচ খেলতে ভারতের মহারাষ্ট্র ক্রিকেট এসোসিয়েশন স্টেডিয়ামে নিউজিল্যান্ডের মুখোমুখি হয়েছে দক্ষিণ আফ্রিকা। শুরুতে টস জিতে প্রোটিয়াদের ব্যাটিংয়ে পাঠায় নিউজিল্যান্ড।

ব্যাটিংয়ে নেমে বরাবরের মতো আজও ব্যার্থ হয় প্রোটিয়া দলপতি টেম্বা বাভুমা। দলীয় ৩৮ রানের মাথায় ২৪ রান করে আউট হয়ে যান তিনি। তবে তার উইকেট পতনের পর আরো শক্তভাবে ঘুরে দাঁড়ায় প্রোটিয়ারা। দ্বিতীয় উইকেট জুটিতে কুইন্টন ডি কক ও ভান ডার ডুসেন ২০০ রান যোগ করেন।

কুইন্টন ডি কক দলীয় ২৩৮ রানের মাথায় ব্যক্তিগত ১১৪ করে আউট হয়ে গেলে ডেভিড মিলারকে নিয়ে ৭৮ রানের জুটি গড়েন ডুসেন। তুলেন নেন নিজের শতকও। শেষ পর্যন্ত ডেভিড মিলারের ৩০ বলে ৫৩ রানের ইনিংসের ওপর ভর করে প্রোটিয়াদের সংগ্রহ দাঁড়ায় ৪ উইকেট হারিয়ে ৩৪৭ রান।

৩৪৮ রান তাড়া করতে নেমে শুরুতেই বিপদে পরে কিউইরা। ৬ বল খেলে ২ রান করে সাজঘরে ফেরেন কনওয়ে। এরপর উইল ইয়াং ও রাচিন রবিন্দ্রর ব্যাটে কিছুটা আশার আলো ছড়ালেও নিমিষেই তা শেষ হয়ে যায়। পাওয়ার প্লেয়ের মধ্যেই আউট হয়ে যান আগের ম্যাচে সেঞ্চুরি করা রাচিন রবীন্দ্র। এরপরই এক এক করে সাজঘরে ফিরতে থাকে কিউই ব্যাটাররা। দক্ষিণ আফ্রিকার বোলারদের সামনে দাড়াতেই পারেনি তারা।

শেষের দিকে গ্লেন ফ্লিপসের ৫০ বলে ৬০ রানের ইনিংসে রানের ব্যবধান কমলেও হার এড়াতে পারেনি টম লাথামরা। শেষ পর্যন্ত কিউইরা ১৬৭ গুটিয়ে গেলে ১৯০ রানের বিশাল ব্যবধানে জয় পায় দক্ষিণ আফ্রিকা।

দক্ষিণ আফ্রিকার হয়ে কেশব মাহারাজ ৪ টি এবং মার্কো জ্যানসেন ৩ টি উইকেট তুলে নেন। অপরদিকে নিউজিল্যান্ডের হয়ে বোলিংয়ে আলো ছড়াতে পারেনি তেমন কেউই। ১০ ওভারের খরুচে বোলিংয়ে ৭৭ রান দিয়ে ২টি উইকেট নেন টিম সাউদি।

এই জয়ে ৭ ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে দক্ষিণ আফ্রিকা। এক ম্যাচ কম খেলে সমান পয়েন্ট নিয়ে দুইয়ে ভারত।

সংক্ষিপ্ত স্কোর:

দক্ষিণ আফ্রিকা: ৩৪৭/৪ (৫০ ওভার)

নিউজিল্যান্ড: ১৬৭/১০ (৩৫.৩ ওভার)

ফলাফল: দক্ষিণ আফ্রিকা ১৯০ রানে জয়ী

আরও পড়ুন: আইসিসি থেকে সুখবর পেলেন মাহমুদুল্লাহ

ক্রিফোস্পোর্টস/০১নভেম্বর২৩/এমটি

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Focus

More in ক্রিকেট