Connect with us
ক্রিকেট

বিশ্বকাপের আগে আবারও ইনজামামে ভর করলো পাকিস্তান

Inzamamul
পাকিস্তানের সাবেক অধিনায়ক ইনজামাম এখন প্রধান নির্বাচক (ছবি- পিসিবি)

চলতি বছরের অক্টোবরেই অনুষ্ঠিত হতে যাচ্ছে বিশ্বকাপ। আর বিশ্বকাপকে সামনে রেখে ভালোই তোড়জোড় শুরু করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড। ইতোমধ্যেই পাকিস্তান ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক ইনজামাম উল হককে জাতীয় ক্রিকেট দলের প্রধান নির্বাচকের পদে বসানো হয়েছে।

গত মাসেই হারুন রশিদ এই পদ থেকে সড়ে দাড়িয়েছিলেন। এরপর সোমবার দ্বিতীয়বারের মতো ইনজামামের বিশ্বস্ত কাঁধেই এই দায়িত্ব তুলে দেওয়া হয়।

ইতিপূর্বেও একবার জাতীয় ক্রিকেট দলে নির্বাচকের দায়িত্ব সামলেছিলেন ইনজামাম। এবার দ্বিতীয় দফায় তিনি একই পদে আবার বসলেন।

এর আগে তিনি ২০১৬ থেকে ২০১৯ সাল পর্যন্ত এই দায়িত্ব সামলেছিলেন। তখনও যথেষ্ট গুরুত্বপূর্ণ সময়েই ইনজামামকে জাতীয় ক্রিকেট দলের নির্বাচক করা হয়েছিল।

আর এবার আসন্ন এশিয়া কাপ এবং ওয়ানডে বিশ্বকাপের আগে তাঁর উপর দায়িত্ব তুলে দেওয়া হয়েছে।প্রধান নির্বাচক হিসেবে ইনজামামের সুখ্যাতি রয়েছে পাকিস্তানে। এধাপে নির্বাচিত হয়েই এখন শ্রীলঙ্কায় আয়োজিত আফগানিস্তানের বিরুদ্ধে তিন ম্যাচের একদিনের সিরিজে দল নির্বাচন করবেন তিনি।

নির্বাচকের দ্বিতীয় ইনিংসে এটাই তার প্রথম টাস্ক হতে চলেছে। এই সিরিজটা আগামী ২২ অগাস্ট থেকে শুরু হবে। পাশাপাশি এশিয়া কাপ ও বিশ্বকাপেও ইনজামামই করবেন দল নির্বাচনের খুটিনাটি সকল কাজকর্ম।

ইনজামামের অধিনেই পাকিস্তান চ্যাম্পিয়ন্স ট্রফির খেতাব জয় করেছিল ২০১৭ সালে। সেইসময় পাকিস্তান ক্রিকেট দলের অধিনায়ক ছিলেন সরফরাজ আহমেদ। ফাইনালে ভারতকে হারিয়ে তারা এই খেতাব জয় করেছিল।

ইনজামামের নেতৃত্বেই ২০১৯ সালের ক্রিকেট বিশ্বকাপে পাকিস্তান দল নির্বাচিত হয়েছিল। আর ৪ বছর পর আরও একবার ২০২৩ বিশ্বকাপের আগেও দল নির্বাচনের দায়িত্ব তাঁর উপরেই তুলে দিলো পাকিস্তান ক্রিকেট বোর্ড।

উল্লেখ্য, ১৯৯২ সালে পাকিস্তানের বিশ্বকাপজয়ী দলের গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন ইনজামাম উল হক। ২০০১ থেকে ২০০৭ সাল পর্যন্ত তিনি ভিন্ন ভিন্ন সময় পাকিস্তান ক্রিকেট দলকে নেতৃত্ব দিয়েছিলেন। তিনি ৩৭৮টি একদিনের ম্যাচে ১১,৩৭৯ রান করেছেন। এই ফরম্যাটে তাঁর নামের পাশে ১০টি সেঞ্চুরি এবং ৮৩টি হাফসেঞ্চুরি রয়েছে।

ক্রিফোস্পোর্টস/৮আগস্ট২৩/এজে/এমএইচ

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Focus

More in ক্রিকেট