Connect with us
ক্রিকেট

বিশ্বকাপ আয়োজন থেকে ডমিনিকার নাম প্রত্যাহার, চিন্তায় আইসিসি

t-20 world cup

আসন্ন ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ অনুষ্ঠিত হওয়ার কথা মার্কিন যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজে। ক্যারিবিয়ান অঞ্চলের ৭ দ্বীপরাষ্ট্র মিলে আসরটি আয়োজনের অংশ হয়েছিল। তবে আসন্ন এ বিশ্বকাপের আয়োজক তালিকা থেকে নিজেদের নাম প্রত্যাহার করল ডমিনিকা। সবার স্বার্থেই তারা নাম প্রত্যাহার করে নিয়েছে বলে জানায় দেশটির ক্রীড়া মন্ত্রণালয়।

ডমিনিকার সরকার প্রধান জানিয়েছে, টুর্নামেন্ট শুরুর আগে অনুশীলন ও ম্যাচের ভেন্যুর কাজ শেষ করতে পালবে না বলে তারা এমন সিদ্ধান্ত নিয়েছে। আসন্ন বিশ্বকাপে একটি গ্রুপপর্বের ম্যাচ এবং দুইটি নকআউট পর্বের ম্যাচ আয়োজনের কথা ছিল তাদের। দেশটির উইন্ডসর পার্ক মাঠে ম্যাচগুলো আয়োজন করার কথা ছিল।

সম্প্রতি এক বিজ্ঞপ্তিতে ডমিনিকার ক্রীড়া মন্ত্রণালয় জানিয়েছে, ‘ঠিকাদারেরা যে সীমারেখা দিয়েছেন কাজ শেষ করার জন্য তাতে বোঝা যায় টুর্নামেন্ট শুরুর আগে বেঁধে দেওয়া সময়সীমার মধ্যে কাজ শেষ করা সম্ভব হবে না। সে কারণে বিশ্বকাপে কোনো ম্যাচ আয়োজন না করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ডমিনিকা সরকারের জন্য তিনটি ম্যাচ আয়োজন করা বিচক্ষণসুলভ কাজ হবে না।’

এ বিষয়ে ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজের প্রধান নির্বাহী জনি গ্রেভ এক বিবৃতিতে জানিয়েছেন, ডমিনিকার সিদ্ধান্ত তারা মেনে নিয়েছেন, ‘আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের ম্যাচ আয়োজনের চেষ্টায় ডমিনিকার নিবেদন আমরা দেখেছি। বিষয়টি স্বীকার করে নিয়েই জানানো হচ্ছে সিদ্ধান্তের নেপথ্যের কারণটা বোধগম্য।’

তবে আইসিসি এখনো ডমিনিকার নাম প্রত্যাহারের বিষয় নিয়ে কিছুই জানায়নি। তারা এই জায়গায় অন্য কোনো ভেন্যু যুক্ত করবে নাকি ম্যাচগুলো ভাগাভাগি করে দেবে সে বিষয়েও কিছু জানায়নি। ডমিনিকার হুট করে নেয়া এই সিদ্ধান্ত আইসিসিকে একটু বিপাকেই ফেলেছে।

দ্বিপক্ষীয় চুক্তি অনুযায়ী, ম্যাচ আয়োজনের শর্তাবলি আগে পূরণ করতে না ব্যর্থ হওয়ায় আয়োজকের তালিকা থেকে নিজেদের নাম সরিয়ে নিয়েছে ডমিনিকা। ডমিনিকা সরে আসার পর আইসিসির সঙ্গে পরবর্তী পদক্ষেপ কী হবে তা নিয়ে কাজ করছে বলে জানিয়েছে সিডব্লিউআই। সব শীঘ্রই সব পরিকল্পনা জানানো হবে।

আরও পড়ুন: ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের টিকিট নিশ্চিত করলো যে ২০ দল

ক্রিফোস্পোর্টস/০১ডিসেম্বর২৩/এসএফ/এজে

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Focus

More in ক্রিকেট