Connect with us
ক্রিকেট

নিউজিল্যান্ডকে হারিয়ে ফাইনালে ভারত

ছবি- গুগল

নিউজিল্যান্ডকে ৭০ রানে হারিয়ে চলতি বিশ্বকাপের প্রথম ফাইনালিস্ট হিসেবে নিজেদের নাম লিখিয়েছে ভারত।

বুধবার ভারতের মুম্বাইয়ে ওয়াংখেডে স্টেডিয়ামে টস জিতে শুরুতে ব্যাট করতে নেমে মাত্র ৪ উইকেট হারিয়ে রানের পাহাড় গড়ে টিম ইন্ডিয়া। ফাইনালে উঠতে নিউজিল্যান্ডকে ৩৯৮ রানের লক্ষ্য ছুড়ে দেয় তারা।

এদিন অধিনায়কের ব্যাটে উড়ন্ত সূচনা পায় ভারত। রোহিত শর্মা ২৯ বলে ৪৭ রানের দাপুটে ইনিংস খেলে মাঠ ছাড়লে উইকেটে আসেন বিরাট কোহলি। ব্যাটিংয়ে এসে খুব স্বাচ্ছন্দে খেলতে থাকেন তিনি। ৫৯ বল খেলেই তুলে নেন ব্যক্তিগত অর্ধশতক।

এরপর কিছুটা মারকুটে ভঙ্গিতে খেলতে শুরু করেন কোহলি। তবে ৯০ এর ঘরে এসে কিছুটা ধীরে খেলেলেও ১০৬ বলে কাঙ্ক্ষিত শতকে পৌঁছে যান বিরাট কোহলি। ৮ চার ও ১ ছয়ে এই বিশেষ শতকটি সাজিয়েছেন তিনি।

এদিন কোহলির সঙ্গে ৭০ বলে ১০৫ রানের গুরুত্বপুর্ণ ইনিংস খেলেন শেয়াস। এছাড়া ৬৬ বলে ৮০ রান করে অপরাজিত থাকেন শুভমান গিল। নির্ধারিত ৫০ ওভারে ৪ উইকেট হারিয়ে ৩৯৭ রানে থামে ভারতের রানের চাকা।

বিশাল টার্গেট তাড়া করতে নেমে শুরুতেই ধাক্কা খায় নিউজিল্যান্ড। দলিও স্কোর যখন ৩৯ ততক্ষণে সাজঘরে ফিরেছেন দুই ওপেনার। এরপর ক্যাপ্টেন উইলিয়ামসন ও
ড্যারিল মিচেলের জুটিতে ঘুরে দাঁড়ায় কিউইরা। ব্যক্তিগত ৬৯ রানে সাজঘরে ফেরেন উইলিয়ামসন। ক্যাপ্টের বিদায়ের পর ক্রিজে আসে টম লাথাম। তবে রানের খাতা খুলতে পারেননি এই উইকেটরক্ষক ব্যাটসম্যান।

গ্লেন ফিলিপকে সাথে নিয়ে দলকে টানতে থাকেন মিচেল। দলিও ২৯৫ ও ব্যক্তিগত ৪১ রানে ফেরেন ফিলিস। ফিলিপসের পর আসেন চ্যাম্পম্যান। তবে মাত্র দুইরান করে আউট হয়ে যান তিনি। কিছুক্ষণ পরেই সাজঘরে ফেরেন ১৩৪ রান করা ড্যারিল মিচেল। এরপর আর ঘুরে দাড়াতে পারেনি নিউজিল্যান্ড। সামির বিধ্বংসী বোলিংয়ে ৩২৭ রানে অলাউট হয়ে যায় নিউজিল্যান্ড। এ জয়ের মধ্যদিয়ে অপরাজিত দল হিসেবে ফাইনালে উঠেছে টিম ইন্ডিয়া।

ভারতের হয়ে সর্বোচ্চ সাতটি উইকেট নিয়েছেন মোহাম্মদ সামি। একই সাথে জাসপ্রিত বুমরাহ, কুলদীপ ইয়াদাভ ও মোহাম্মদ সিরাজ নিয়েছে একটি করে উইকেট।

আরও পড়ুন: ভারতের রানের পাহাড়ের সামনে নিউজিল্যান্ড

ক্রিফোস্পোর্টস/১৫নভেম্বর২৩/এমএ

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Focus

More in ক্রিকেট