Connect with us
ক্রিকেট

২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু কবে, যা জানা গেল

T-20 world cup Trophy USA
নবম এ আসরটি যৌথভাবে আয়োজন করবে যুক্তরাষ্ট্র এবং ওয়েস্ট ইন্ডিজ। ছবি- গুগল

মোট ২০ দলের অংশগ্রহণে মাঠে গড়াবে আগামী ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ। নবম এ আসরটি যৌথভাবে আয়োজন করবে যুক্তরাষ্ট্র এবং ওয়েস্ট ইন্ডিজ। ইতোমধ্যে ভেন্যু নির্বাচনে কাজ শুরু করেছে আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা (আইসিসি)।

এবার জানা গেছে, ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাটের বৈশ্বিক এ আসরটির পর্দা উঠছে কবে। সূত্রের বরাত দিয়ে ইএসপিএনক্রিকইনফো জানিয়েছে; আগামী বছরের ৪ জুন বিশ্ব এ আসরের পর্দা উঠবে। এম মাসের লড়াই শেষে ৩০ জুন ফাইনাল ম্যাচের মধ্য দিয়ে নবম আসরের পর্দা নামবে।

বিশ্বকাপে ২০ দল:

২০ দলের বিশাল বহর নিয়ে আয়োজিত হতে যাচ্ছে আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপ। এর মধ্যে আয়োজক দেশ হিসেবে আসরে অংশ নেবে যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজ। এছাড়া শীর্ষ দশটি দলসহ মোট ১৫টি দলের নাম পাওয়া গেছে। নাম লেখানোর অপেক্ষায় রয়েছে আরও পাঁচ দল। যুক্তরাষ্ট্র থেকে একটি, এশিয়া ও আফ্রিকা থেকে আরও দুটি করে দেশ অংশ নেবে।

ইতোমধ্যে নাম লেখানো ১৫টি দলের মধ্যে রয়েছে; শীর্ষ দশে থাকা (অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ভারত, নিউজিল্যান্ড, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, বাংলাদেশ, আফগানিস্তান ও নেদারল্যান্ডস)। এছাড়া আয়ারল্যান্ড, স্কটল্যান্ড, পাপুয়া নিউগিনি, যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজ।

যেভাবে হবে গ্রুপ পর্বের খেলা:

দুদেশে মোট ১০টি ভেন্যুতে মাঠে গড়াবে বিশ্বকাপের সবগুলো ম্যাচ। এর মধ্যে অংশ নেওয়া ২০ দলকে চার গ্রুপে ভাগ করা হবে। এরপর প্রতি গ্রুপ থেকে সেরা দুই দল নিয়ে মোট ৮ দল যাবে সুপার এইটে। পরে সুপার এইটের আট দলকে দুই গ্রুপে ভাগ করা হবে। সেখান থেকে দুটি দল যাবে সেমিফাইনালে।

আরও পড়ুন: ভারতের সিরাজ, পাকিস্তানের শাকিল পেলেন আইসিসির সুখবর

ক্রিফোস্পোর্টস/২৯জুলাই২৩/এসএ

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Focus

More in ক্রিকেট