Connect with us
ক্রিকেট

নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ: বাংলাদেশের নারী ক্রিকেটারকে ফিক্সিংয়ের প্রস্তাব!

বাংলাদেশ নারী ক্রিকেট দল। ছবি- গুগল

দক্ষিণ আফ্রিকায় চলমান মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম দুম্যাচ হেরে গেছে বাংলাদেশ। প্রথমটি শ্রীলঙ্কা আর গতকাল অস্ট্রেলিয়ার কাছে হেরেছে মেয়েরা। এর মধ্যেই বিস্ফোরক এক খবরে শিরোনাম হয়েছেন টাইগ্রেসরা।

বিশ্বকাপ দলে থাকা বাংলাদেশের এক ক্রিকেটারকে নাকি স্পট ফিক্সিংয়ের প্রস্তাব দেওয়া হয়েছে! তিনি লতা মণ্ডল। বিস্ময়কর বিষয় হলো, লতাকে প্রস্তাব দেন বিশ্বকাপ দলে সুযোগ না পাওয়া তারই সতীর্থ সোহেলী আক্তার!

একটি বেসরকারি টেলিভিশনের ফিক্সিং প্রস্তাবের ফোনালাপ ফাঁস করেছে। সেই অডিওতে শোনা গেছে সোহেলী লতাকে বলছেন, ‘ভয় পাওয়ার কোনো কিছু নাই। আমি তোমার কোনোরকম ক্ষতি করবো না। তোমার যখন ইচ্ছা হবে তখন ফিক্সিং করবে। যখন চাইবে না, তখন করবে না।

কোন ম্যাচটি ফিক্সিং করবে, সেটা তোমার বিষয়। ধরো তুমি একটা ম্যাচে ভালো খেললে। তাহলে পরের ম্যাচে ফিক্সিং করতে পারবে। তুমি স্টাম্প-আউট বা হিট উইকেট হতে পারো। যদি ২০-৩০ লাখের বিনিময়ে হিট উইকেট হতে অসুবিধা থাকে, তবে পাঁচ লাখ টাকার বিনিময়ে স্টাম্প-আউট হতে পারো।

তোমার যদি এই টাকা কম মনে হয়, তাহলে বলতে পারো। আমি ভাইয়ার সঙ্গে কথা বলবো। মনে রাখবে, এটা কথাটা শুধু তোমার ও আমার মধ্যেই থাকবে।’

এদিকে লতা মণ্ডল এই ফাঁদে পা না দিয়ে স্পষ্ট বলে দেন, ‘বান্ধবী আমি এসবের মধ্যে নাই। তুমি আমাকে এগুলো বইলো না। এগুলো আমাকে দিয়ে কখনোই হবে না। আমাকে এসব আর বইলো না, প্লিজ।’

এরপর তিনি আইসিসির নিয়মানুযায়ী ফিক্সিংয়ের প্রস্তাবের কথা বিসিবিকে জানান। বিসিবির পক্ষ থেকেও দ্রুত আইসিসির দুর্নীতি দমন শাখাকে এটি অবহিত করা হয়।

অপরদিকে ওই বেসরকারি টেলিভিশনের কাছে সোহেলী আক্তার ফিক্সিংয়ের প্রস্তাব দেওয়ার বিষয়টি স্বীকার করে দাবি করেন, ‘আকাশ’ নামের এক জুয়াড়ির কাছ থেকে তিনি এ প্রস্তাব পেয়ে লতার সঙ্গে শুধুমাত্র মধ্যস্থতা করেছেন। এ কাজ করে কোনো ভুল করেননি বলেও দাবি করেন সোহেলী।

ইএসপিএন ক্রিকইনফোকে বিসিবি প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী সুজন বলেন, ‘আইসিসির অ্যান্টিকরাপশন ইউনিটই এ বিষয়টি দেখছে। আমাদের খেলোয়াড়রা এটি নিয়ে খুবই ওয়াকিবহাল যে তাদের কী করতে হবে আর কী করতে হবে না।

যদি ফিক্সিংয়ের বিষয়ে কোনো প্রস্তাব আসে তাদের কাছে, তাহলে সে বিষয়ে তাৎক্ষণিক আইসিসি এসিইউকে (আকসু) জানাতে হবে, সে বিষয়ে তারা জানে। এখন এটা বিসিবির হাতে নেই। এটি আইসিসির হাতে। বিসিবি তদন্তও করবে না।’

আরও পড়ুন: পিএসএলে সাকিব: দুপুরে গিয়ে রাতেই খেলতে নামলেন

ক্রিফোস্পোর্টস/১৫ফেব্রুয়ারি২৩/এসএ

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Focus

More in ক্রিকেট