Connect with us
ক্রিকেট

সুপার এইটের ম্যাচ বৃষ্টির কবলে পড়লে সমাধান কি?

T20 World Cup
বৃষ্টিতে পরিত্যাক্ত হওয়ার শঙ্কায় সুপার এইটের বেশ কিছু ম্যাচ। ছবি - সংগৃহীত

টি-টোয়েন্টি বিশ্বকাপের চলতি আসরের গ্রুপ পর্বের খেলা ইতোমধ্যেই শেষ হয়েছে। আজ বুধবার (১৯ জুন) থেকে মাঠে গড়াবে সুপার এইট পর্বের খেলা। গ্রুপ পর্বের খেলা যৌথভাবে যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠিত হলেও সুপার এইটের খেলাগুলো শুধুমাত্র ক্যারিবীয় দ্বীপপুঞ্জেই অনুষ্ঠিত হবে। কিন্তু খেলা শুরুর আগে নতুন করে আলোচনায় উঠে এসেছে অঞ্চলটিতে আগামী কয়েক দিনে বৃষ্টির সম্ভাবনা।

সুপার এইট পর্বের বেশির ভাগ খেলার দিনেই বৃষ্টির শঙ্কা রয়েছে যেখানে বাংলাদেশের তিনটি ম্যাচও রয়েছে। এই পর্বের ম্যাচগুলো হবে সেন্ট লুসিয়া, বার্বাডোজ, অ্যান্টিগা ও সেন্ট ভিনসেন্ট এ। এই চার অঞ্চলেই আগামী কয়েক দিনে বৃষ্টি হওয়ার সম্ভাবনার কথা জানিয়েছে পূর্বাভাস বিষয়ক ওয়েবসাইট ‘অ্যাকুওয়েদার’।

এমনকি আগামী শুক্রবারে অনুষ্ঠেয় ভারত-আফগানিস্তানের ম্যাচেও ব্রিজটাউনে অতিবৃষ্টির জোড় সম্ভাবনা রয়েছে বলে, স্থানীয় আবহাওয়া দপ্তর জানিয়েছে।

বৃষ্টিতে ম্যাচ পরিত্যাক্ত হলে কি হবে?
চলতি বিশ্বকাপ আসরে মাত্র দুই ম্যাচের জন্য রিজার্ভ ডে রাখা হয়েছে। ম্যাচ দু’টি হলো প্রথম সেমিফাইনাল ও ফাইনাল। এমনকি টুর্নামেন্টের দ্বিতীয় সেমিফাইনালের জন্যও কোন রিজার্ভ ডে রাখা হয়নি। সব কিছু ভারতের জন্য ঠিকভাবে এগোলে তারা দ্বিতীয় সেমিতে খেলবে (রিজার্ভ ডে নেই)। ফলে ম্যাচটি বৃষ্টির কবলে পড়ে পরিত্যাক্ত হলে পয়েন্টের হিসেবে এগিয়ে থাকা দল ফাইনালের টিকিট পাবে।

আরও পড়ুন : ভারতের বিপক্ষে কেমন হতে পারে বাংলাদেশের একাদশ?

অন্যদিকে, বিশ্বকাপে সুপার এইটের কোন ম্যাচেই রিজার্ভ ডে রাখা হয়নি। ফলে ম্যাচ পরিত্যাক্ত হলে দু’দল সমান এক পয়েন্ট করে পাবে। এতে বড় দলগুলোকেও সমীকরণের ঝামেলায় পড়তে হতে পারে।

চলতি বিশ্বকাপের নিয়ম অনুযায়ী, বৃষ্টির হানায় পড়লে ফলাফলের জন্য প্রতিটি দলকে ন্যূনতম ৫ ওভার করে খেলতে হবে। আর যদি ৫ ওভারের খেলাও মাঠে গড়ানো সম্ভব না হয় তাহলে জয়-পরাজয় নির্ধারণের জন্য ডিএলএস পদ্ধতি ব্যবহার করা হবে। তবে সেমিফাইনাল ও ফাইনালে বৃষ্টি বাগড়া দিলে ন্যূনতম ১০ ওভারের ইনিংস খেলতে হবে প্রতিটি দলকে।

২০ দলের বিশ্বকাপে বর্তমানে আর টিকে আছে ৮ টি দল। দুই গ্রুপে ভাগ করে চারটি দল নিয়ে প্রতিটি গ্রুপ করা হয়েছে। গক নম্বর গ্রুপে আছে অস্ট্রেলিয়া, ভারত, বাংলাদেশ ও আফগানিস্তান। আর দুই নম্বর গ্রুপে আছে দুই স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্র, ইংল্যান্ড এবং দক্ষিণ আফ্রিকা। আজ (১৯ জুন) থেকে ওয়েস্ট ইন্ডিজে সুপার এইট রাউন্ডের খেলা শুরু হতে যাচ্ছে।

ক্রিফোস্পোর্টস/১৯জুন২৪/এমএস

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Focus

More in ক্রিকেট