Connect with us
ক্রিকেট

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ: সুপার সিক্স নিশ্চিত করতে আজ মাঠে নামবে বাংলাদেশ

Bangladesh u19 team in world cup 2024
অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে বাংলাদেশ দল। ছবি- ইএসপিএন

গ্রুপ পর্বের প্রথম ম্যাচে ভারতের কাছে হেরে যুব বিশ্বকাপের শুরুতেই ধাক্কা খেয়েছিল বাংলাদেশ। তবে পরের ম্যাচে আয়ারল্যান্ডকে উড়িয়ে দিয়ে ঘুরে দাঁড়ায় যুবা টাইগাররা। এবার গ্রুপ পর্বের শেষ ম্যাচে আজ সুপার সিক্স নিশ্চিত করতে যুক্তরাষ্ট্রের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ।

আজ শুক্রবার (২৬ জানুয়ারি) ব্লুমফন্টেইনের ম্যাঙ্গাউং ওভাল মাঠে বাংলাদেশ সময় দুপুর ২ টায় যুক্তরাষ্ট্রের মুখোমুখি হবে যুবা টাইগাররা। একই সময়ে আলাদা মাঠে ভিন্ন দুই গ্রুপের দুটি ম্যাচ অনুষ্ঠিত হবে। যেখানে ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি হবে ইংল্যান্ড এবং আফগানিস্তান খেলবে নেপাল যুবদলের সঙ্গে।

এর আগে প্রথম ম্যাচে ব্যাটিং ব্যর্থতার ভারতের কাছে ৮৪ রানে পরাজিত হতে হয় বাংলাদেশের জুনিয়র দলকে। ভারতের দেওয়া ২৫২ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ১৬৭ রানেই গুটিয়ে যায় টাইগারদের ইনিংস। পরের ম্যাচেই অবশ্য ঘুরে দাঁড়িয়ে ৬ উইকেটের জয় তুলে নিয়েছে বাংলাদেশ।

এবার গ্রুপ পর্বের শেষ ম্যাচে যুক্তরাষ্ট্রকে হারিয়ে সুপার সিক্স নিশ্চিত করার লক্ষ্যেই মাঠে নামবে বাংলাদেশ। অবশ্য এই ম্যাচে কোন অঘটনের শিকার হয়ে হেরে গেলেও নেট রান রেটের মারপ্যাঁচে পরের রাউন্ডে যাওয়ার সুযোগ কিছুটা থাকবে টাইগারদের। তবে জয় তুলে নিতে পারলে কোন হিসাব-নিকাশ ছাড়াই সুপার সিক্স নিশ্চিত হবে।

সুপার সিক্সে বাংলাদেশের সম্ভাব্য প্রতিপক্ষ কারা:

এই টুর্নামেন্টে মোট ১৬ টি দল চারটি ভিন্ন গ্রুপে ভাগ হয়ে গ্রুপ পর্বের লড়াইয়ে খেলছে। প্রতিটি গ্রুপ থেকে শীর্ষ তিনটি দল নিয়ে মোট ১২ দল যাবে সুপার সিক্সে। যেখানে ৬ টি করে দলকে দুটি ভিন্ন গ্রুপে ভাগ করা হবে। ‘এ’ গ্রুপ থেকে ভারত নিশ্চিত করেছে সুপার সিক্স। তাদের সাথে বাংলাদেশ, আয়ারল্যান্ড ও যুক্তরাষ্ট্রের মধ্য থেকে দুটি দল যাবে পরবর্তী রাউন্ডে।

যেহেতু বাংলাদেশ ‘এ’ গ্রুপে রয়েছে। সুপার সিক্সে এই গ্রুপের শীর্ষ তিন দলের পাশাপাশি থাকবে ‘ডি’ গ্রুপের সেরা তিন দল। যেখানে বাংলাদেশ সুপার সিক্স নিশ্চিত করলে প্রতিপক্ষ হিসেবে ‘ডি’ গ্রুপ থেকে আসা শীর্ষ দুই দল নিউজিল্যান্ড ও পাকিস্তানের মুখোমুখি হবে তারা। তৃতীয় দল হিসেবে আসতে পারে আফগানিস্তান অথবা নেপাল।

আরও পড়ুন: ট্রাভিস-কোহলিদের পেছনে ফেলে বর্ষসেরা ক্রিকেটার প্যাট কামিন্স

ক্রিফোস্পোর্টস/২৬জানুয়ারি২৪/এফএএস

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Focus

More in ক্রিকেট