Connect with us
ক্রিকেট

নারী আইপিএলের নিলামে থাকছেন দুইজন বাংলাদেশি ক্রিকেটার

রাবেয়া খান ও মারুফা আকতার। ছবি- সংগৃহীত

বিশ্বের সবথেকে জনপ্রিয় ফ্রাঞ্চাইজিভিত্তিক ক্রিকেট লিগ আইপিএল। পুরুষদের পাশাপাশি গত বছর থেকে ভারতে শুরু হয়েছে নারী আইপিএল বা ডব্লিউপিএল। আগামী বছরের ফেব্রুয়ারি-মার্চে ভারতে অনুষ্ঠিত হবে ডব্লিউপিএলের দ্বিতীয় আসর। ইতোমধ্যে প্রকাশিত হয়েছে নিলামের চূড়ান্ত তালিকা।

টুর্নামেন্টের আগে বিদেশি ক্রিকেটারদের দলে ভেড়াতে আয়োজিত হবে নিলাম। ডব্লিউপিএলের এবারের আসরে নিলামের ড্রাফটে দুই বাংলাদেশি নারী ক্রিকেটারসহ মোট ১৬৫ জন জায়গা পেয়েছেন নিলামের চূড়ান্ত তালিকায়। যার মধ্যে ৫৬ জন আন্তর্জাতিক খেলোয়াড় এবং বাকি ১০৯ জনের জাতীয় দলে হয়নি অভিষেক।

বাংলাদেশ থেকে চূড়ান্ত ড্রাফটে জায়গা প্রাপ্ত দু’জন হচ্ছেন স্পিন অলরাউন্ডার রাবেয়া খান ও পেসার মারুফা আকতার। নিলামে ১৬৫ ক্রিকেটারের মধ্যে ভারতীয় সর্বোচ্চ ১০৪ জন এবং বাকি ৬১ জন বিদেশী ক্রিকেটার। যার মধ্যে ১৫ জন আছেন আইসিসির সহযোগী দেশ থেকে।

পাঁচ দলের জন্য সর্বোচ্চ ৩০ জনের স্লট বরাদ্দ থাকবে, যার মধ্যে বিদেশি ক্রিকেটারদের জন্য থাকছে ৯টি স্লট। এবারের নিলামের সর্বোচ্চ ভিত্তিমূল্য ৫০ লাখ রুপিতে ড্রাফটে নাম লিখিয়েছেন অস্ট্রেলিয়ার কিম গার্থ ও ওয়েস্ট ইন্ডিজের সাবেক অলরাউন্ডার দিয়েন্দ্র ডোটিন।

তারপর দ্বিতীয় সর্বোচ্চ ভিত্তিমূল্যে নিলামে নাম লিখিয়েছেন চার বিদেশি ক্রিকেটার। তারা হলেন জর্জিয়া ওয়ারহ্যাম, অস্ট্রেলিয়ার আনাবেল সাদারল্যান্ড, ইংল্যান্ডের অ্যামি জোনস ও দক্ষিণ আফ্রিকার শবনিম ইসমাইল।

আগামী ৯ ডিসেম্বর মুম্বাইয়ে অনুষ্ঠিত হবে ২০২৪ নারী আইপিএলের নিলাম। এই টুর্নামেন্টের প্রথম আসরে দিল্লি ক্যাপিটালসকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল মুম্বাই ইন্ডিয়ান্স।

আরও পড়ুন: কেন আইপিএলকে না বলে দিলেন সাকিব-লিটন?

ক্রিফোস্পোর্টস/০২ডিসেম্বর২৩/এসএফ/এমটি 

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Focus

More in ক্রিকেট