Connect with us
ক্রিকেট

আইপিএল ড্রাফটে মাহমুদউল্লাহসহ বাংলাদেশের ছয় ক্রিকেটার

Mahmudullah IPL
মাহমুদুল্লাহ রিয়াদ। ছবি- গুগল

আগামী বছর মার্চে আবারও মাঠে গড়াবে বিশ্বের সবচেয়ে বড় ফ্রাঞ্চাইজিভিত্তিক লিগ আইপিএল। সকল প্লেয়ারের স্বপ্ন থাকে ভারতে আয়োজিত এই সর্বোচ্চ লিগ খেলার। প্রতিবারের মতো এবারও আইপিএল শুরুর আগে অনুষ্ঠিত হতে যাচ্ছে ক্রিকেটার নিলাম।

যেখান থেকে দলগুলো নতুন খেলোয়াড় নিয়ে নিজেদের দল গোছাবে। এবারও একাধিক বাংলাদেশি ক্রিকেটের নাম রয়েছে ড্রাফটে।

আসন্ন ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) এর নিলাম অনুষ্ঠিত হবে দুবাইতে আগামী ১৯ ডিসেম্বর। নিলামের ড্রাফটে ভারতীয়সহ বিশ্বের ১১৬৬ জন ক্রিকেটারের নাম নথিভুক্ত করা হয়েছে। যার মধ্যে রয়েছে ৬ জন বাংলাদেশী ক্রিকেটারের নাম।

স্বাভাবিকভাবেই নিলামের ড্রাফটে ভারতীয় খেলোয়াড়দের আধিক্য লক্ষ্য করা যায়। এবারের নিলামে মোট ৮৩০ জন ভারতীয় ক্রিকেটার নাম নথিভুক্ত করা হয়েছে।

বাংলাদেশী ক্রিকেটারদের মধ্যে গত বছর কলকাতা নাইট রাইডার্সের হয়ে খেলা সাকিব আল হাসান ও লিটন কুমার দাস এবার আইপিএল নিলাম থেকে নিজেদের নাম সরিয়ে নিয়েছেন। এছাড়া নিলামে বাংলাদেশিদের হয়ে থাকছেন মোস্তাফিজুর রহমান, মাহমুদুল্লাহ রিয়াদ, তাসকিন আহমেদ, হাসান মাহমুদ, শরিফুল ইসলাম ও মেহেদী হাসান মিরাজ।

আসন্ন আইপিএলের সর্বোচ্চ ভিত্তিমূল্য ধরা হয়েছে ২ কোটি রুপি। সব মিলিয়ে ২৫ জন ক্রিকেটারের সর্বোচ্চ ভিত্তিমূল্যে ধরা হয়েছে। যার মধ্যে ভারতের সর্বোচ্চ রয়েছে ১৮ জন এবং ১৪ জন রয়েছেন ৫০ লক্ষ ভিত্তিমূল্যে। বাংলাদেশী খেলোয়াড়দের মধ্যে সর্বোচ্চ ভিত্তিমূল্য ২ কোটি রুপি নির্ধারণ করা হয়েছে মুস্তাফিজুর রহমানের জন্য।

জানা গেছে এবার ভারত বিশ্বকাপে ভালো পারফর্ম করা ক্রিকেটারদের প্রতি নজর থাকবে আইপিএলের ১০ দলের। তার মধ্যে স্বাভাবিকভাবেই প্রতিযোগিতা বেশি থাকবে বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার মিচেল স্টার্ক, ট্র্যাভিস হেড, প্যাট কামিন্সসহ নিউজিল্যান্ডের ড্যারিল মিচেল, রাচিন রবীন্দ্রসহ আরও অনেক বড় তারকাদের নিয়ে। ইনজুরি ঝুঁকি থাকলেও নাম অন্তর্ভুক্ত করেছেন জশ হ্যাজলউড।

আইপিএলে ১০টি ফ্র্যাঞ্চাইজির প্রত্যেকে সর্বোচ্চ ৩০ জন বিদেশি ক্রিকেটারসহ ৭৭ জন ক্রিকেটার কিনতে পারবেন। টিম গোছাতে দলগুলো সর্বোচ্চ ২৬২.৯৫ কোটি ভারতীয় রুপি খরচ করতে পারবে।

ভারতীয় ব্যতীত বিভিন্ন দেশের ৩৩৬ জন ক্রিকেটার থাকছেন নিলামে। যার মধ্যে ২১২ জনের আন্তর্জাতিক ম্যাচ খেলার অভিজ্ঞতা থাকলেও অভিষেক হয়নি এমন ক্রিকেটার আছেন ৯০৯ জন, ৪৫ জন সহযোগী দেশের।

আরও পড়ুন: নিউজিল্যান্ড সফরে সৌম্য,নেই মাহমুদুল্লাহ- যা বললেন নির্বাচকরা

ক্রিফোস্পোর্টস/২ডিসেম্বর২৩/এসএ

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Focus

More in ক্রিকেট