Connect with us
ক্রিকেট

আইপিএল ২০২৫: নিলামের আগে সব ক্রিকেটারকে ছেড়ে দেবে কেকেআর?

IPL 2025: Will KKR release all cricketers before auction?
২০২৪ আইপিএলের বিজয়ী কেকেআর। ছবি- সংগৃহীত

শেষবার ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) মেগা নিলাম অনুষ্ঠিত হয়েছিল ২০২২ সালে। আগামী বছর আবারো হবে মেগা নিলাম। তবে নিলামের নিয়ম এখনো নিশ্চিত না হলেও পূর্বের নিয়ম অনুযায়ী মাত্র চারজন ক্রিকেটার ধরে রাখতে পারবে প্রতিটি ফ্রাঞ্চাইজি। তবে আগামী আসরের নিলামের আগে সব ক্রিকেটারকে ছেড়ে দিতে চাইছে বর্তমান চ্যাম্পিয়ন কলকাতা নাইট রাইডার্স।

কলকাতার সিইও বেঙ্কি মাইসোর বোর্ডকে দেওয়া বুদ্ধি বাস্তবায়ন হলেই এমনটা করতে পারবে কেকেআর। সম্প্রতি ভারতের ক্রিকেট বিশ্লেষক ও ধারভাষ্যকার হার্শা ভোগলে নিজের ইউটিউব চ্যানেলে একটি ভিডিও পোস্ট করে মাইসোরের বুদ্ধির কথা জানিয়েছেন।

মাইসোরের বুদ্ধি অনুযায়ী, আইপিএলের আগামী নিলামে ‘নো রিটেনশন’ পদ্ধতি চালু করা দরকার। অর্থাৎ এই নিয়মে কোনো ক্রিকেটারকেই ধরে রাখতে পারবে না দলগুলো। পাশাপাশি কমপক্ষে আট জন ক্রিকেটারের জন্য ‘রাইট টু ম্যাচ’ বিকল্প চালু করা উচিত। যা কয়েক বছর আগেও চালু ছিল।

‘রাইট টু ম্যাচ’ পদ্ধতিতে এক জন ক্রিকেটারকে কোনো ফ্রাঞ্চাইজি ছেড়ে দিলেও নিলামের সময় আগের নিলামের সমান অর্থ ব্যায় করে পুনরায় দলে ভেড়াতে পারবে দলটি। নতুন করে বাড়তি অর্থ ব্যায় করতে হবে না। তবে তার এমন বুদ্ধি বোর্ডের পাশাপাশি অন্যান্য ফ্রাঞ্চাইজিগুলোরও মানার সম্ভাবনা খুব কম।

জানা গেছে, আগামী নিলামে তিন ক্রিকেটারকে ধরে রাখার পাশাপাশি একটি ‘রাইট টু ম্যাচ’ বিকল্পের ব্যবস্থা রাখতে পারে দেশটির ক্রিকেট বোর্ড।

আরও পড়ুন: বিশ্বকাপে যেখানে সমানে সমান সাকিব-রোহিত 

ক্রিফোস্পোর্টস/৩১মে২৪/বিটি

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Focus

More in ক্রিকেট