Connect with us
ক্রিকেট

দক্ষিণ আফ্রিকা সিরিজে শামিকে নিয়ে শঙ্কায় ভারত

Mohammed Shami
মোহাম্মদ শামি। ছবি- সংগৃহীত

ডিসেম্বর মাসে দক্ষিণ আফ্রিকা সিরিজকে সামনে রেখে আগামী ৬ তারিখ দেশ ছাড়বে ভারতীয় ক্রিকেট দল। ইতোমধ্যেই প্রোটিয়াদের বিপক্ষে তিন সংস্করণের ক্রিকেটকে সামনে রেখে দল ঘোষণা করেছে ভারতের ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। সেখানে দেখা যায়, ওয়ানডে সংস্করণের দলে ভালো রকমের রদবদল এনেছে বোর্ড, তবে টেস্ট দলে তারা তেমন একটা রদবদল করেনি।

মূলত বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশীপের বিষয়টি বিবেচনায় রেখেই টেস্ট দলে তেমন কোন পরীক্ষা-নিরীক্ষার পক্ষে নয় টিম ম্যানেজমেন্ট। নতুন কিছু মুখকে সুযোগ দেয়া হলেও দলের অভিজ্ঞ যত জন ক্রিকেটার ছিলেন প্রায় সবাইকেই এই সিরিজেও দলে রাখা হয়েছে। দলে রিশভ পন্ত না থাকায় উইকেটরক্ষক হিসেবে সুযোগ পেয়েছে লোকেশ রাহুল ও ঈশান কিষান।

দলে আরও আছেন টি-টোয়েন্টি সংস্করণে আবার দলে ভেড়ানো নিয়ে আলোচনায় থাকা টেস্ট কাপ্তান রোহিত শর্মা। এছাড়াও বিরাট কোহলি, রবীন্দ্র জাদেজা, শুবমান গিল, যশপ্রীত বুমরাহ, মোহাম্মদ শামি, রবিচন্দ্রন অশ্বিন, মোহাম্মদ শামির মত পরিচিত মুখগুলো টেস্ট সংস্করণের দলে ডাক পেয়েছেন।

বিশ্বকাপে ভারতের ইতিহাসের সর্বোচ্চ উইকেট শিকারি মোহাম্মদ শামিকে সাদা বলের সংস্করণে না রাখা হলেও লাল বলের সংস্করণে তিনি দলে আছেন। কিন্তু তার খেলা নিয়ে ধোঁয়াশার সৃষ্টি হয়েছে কারণ বোর্ড থেকে জানানে হয়েছে যে, শামি এখন চিকিৎসাধীন আছেন। পুরোপুরি সুস্থ হয়ে উঠলে তবেই তিনি প্রোটিয়াদের বিপক্ষে মাঠে নামবেন।

ভারতীয় গণমাধ্যম জানিয়েছে, শামি গোড়ালিতে চোট পেয়েছেন। মুম্বাইয়ে তিনি চিকিৎসাধীন আছেন। আসন্ন টেস্ট সিরিজের আগেই সুস্থ হয়ে ওঠার চেষ্টা করছেন সদ্য সমাপ্ত ওয়ানডে বিশ্বকাপে সর্বোচ্চ ২৪ উইকেট শিকার করা এই পেসার। যদিও শিরোপার আক্ষেপ তার রয়েই গেছে, তবে ব্যক্তিগত পারফরমেন্সে বিশ্বকাপ মনের মত রাঙিয়েছেন এই ফাস্ট বোলার।

প্রথম দিকে কয়েকটি ম্যাচে একাদশের বাইরে থাকলেও সুযোগ পাওয়ার সাথে সাথেই বল হাতে নিজের দাপট দেখিয়েছেন শামি। ফলাফল এরপর দলের হয়ে আসরে টানা খেলে গেছেন এই পেসার। যদিও ফাইনালে সোনালী ট্রফি জয়ের স্বপ্নে বাঁধ সেধেছে সবচেয়ে বেশি বিশ্বকাপ জয়ী দেশ অস্ট্রেলিয়া। নিজ দেশে বিশ্বকাপ ফাইনাল হারতে হয় ভারতকে।

 

আরও পড়ুন: ফিফা র‌্যাংকিংয়ে আবারও উন্নতি করার সুযোগ বাংলাদেশের

ক্রিফোস্পোর্টস/০১ডিসেম্বর২৩/এমএস/এমটি

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Focus

More in ক্রিকেট