Connect with us
ক্রিকেট

শ্রীলঙ্কায় ফিক্সিং কান্ডে নিষেধাজ্ঞা, টেস্ট থেকে অবসর নিলেন হাসারাঙ্গা

শ্রিলংকায় ফিক্সিং
ফিক্সিং কান্ডে দেশত্যাগে নিষেধাজ্ঞায় সাবেক ক্রিকেটার সচিত্র সেনানায়েকে (বামে), টেস্ট থেকে অবসরে ওয়ানিন্দু হাসারাঙ্গা। ছবি-গুগল

২০২০ সালের লঙ্কা প্রিমিয়ার লিগের (এলপিএল) কয়েকটি ম্যাচ ফিক্সিং চেষ্টার অভিযোগে শ্রীলঙ্কার সাবেক ক্রিকেটার সচিত্র সেনানায়েকের দেশত্যাগে নিষেধাজ্ঞা দিয়েছেন দেশটির আদালত। তিন বছর আগে অভিযোগ দায়ের হওয়ার পর তার বিরুদ্ধে তদন্ত শুরু করে শ্রীলঙ্কান পুলিশ।

গতকাল সোমবার (১৪ই আগস্ট) কলম্বোর চিফ ম্যাজিস্ট্রেট কোর্ট সেনানায়েকের দেশত্যাগের ওপর নিষেধাজ্ঞা জারি করেছেন। ৩৮ বছরের সেনানায়েকের বিরুদ্ধে অভিযোগ, দুই ক্রিকেটারকে ফোনে তিনি ম্যাচ ফিক্সিংয়ের প্রস্তাব দিয়েছিলেন।

সেই মামলায় সেনানায়েক যাতে কোনোভাবেই দেশ ছাড়তে না পারেন, সেটা নিশ্চিত করতে শ্রীলঙ্কার অভিবাসন কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন দেশটির আদালত। আগামী তিন মাস এই নিষেধাজ্ঞা বলবৎ থাকবে।

এদিকে মাত্র ২৬ বছর বয়সে ৪টি টেস্ট খেলে ক্রিকেটের অভিজাত সংস্করণ টেস্ট থেকে অবসর নিয়েছেন শ্রীলঙ্কার অলরাউন্ডার ওয়ানিন্দু হাসারাঙ্গা। মূলত, সাদা বলের ক্রিকেটে মনোযোগ দিতেই এমন সিদ্ধান্ত নিয়েছেন হাসারাঙ্গা।

জাতীয় দল কিংবা ফ্রাঞ্চাইজি ক্রিকেটে শর্টার ফরম্যাটে বিশ্বের সেরা রিস্ট স্পিন অলরাউন্ডারদের একজন এই শ্রীলঙ্কান। টি-টোয়েন্টি অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ে ৫ম স্থানে আছেন তিনি। ওয়ানডেতে আছেন ৮ম স্থানে।

শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডকে তিনি জানান, শর্টার ফরম্যাটের ক্রিকেটেই নিজের সেরাটা দিতে চান তিনি। বোর্ড হাসারাঙ্গার অনুরোধ গ্রহণ করেছেন। তাই, অফিশিয়ালি তিনি এখন আর টেস্ট ক্রিকেটার নন। লঙ্কান ক্রিকেট বোর্ডের সিইও এক বিবৃতিতে জানান, ‘আমরা তার সিদ্ধান্ত মেনে নেব এবং আত্মবিশ্বাসী যে হাসরাঙ্গা সাদা বলে দলের গুরুত্বপূর্ণ অংশ হবে।’

হাসারাঙ্গা তার শেষ টেস্ট খেলেছিলেন ২০২১ সালে, বাংলাদেশের বিপক্ষে। ২০২০ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তার টেস্ট অভিষেক হয়। টেস্ট ক্রিকেটে মাত্র ৪ ম্যাচ খেলা হাসারাঙ্গা ২৮ গড়ে করেছেন ১৯৬ রান। আর বল হাতে পেয়েছেন ৪ উইকেট।

আরও পড়ুনঃ ইনজুরিতে রোনালদো, হারলো তার দল আল নাসের

ক্রিফোস্পোর্টস/১৫আগস্ট২৩/এমএইচ

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Focus

More in ক্রিকেট