Connect with us
ক্রিকেট

সুপার এইটে মাঠে নামার আগে সাকিবের জন্য সুখবর

Shakib Al Hasan
সাকিব আল হাসান। ছবি - সংগৃহীত

চলমান বিশ্বকাপে অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ে ‘ইঁদুর দৌড়’ খেলা যেন লেগেই আছে। দীর্ঘদিন র‍্যাঙ্কিংয়ের শীর্ষস্থান ধরে রাখার পর বিশ্বকাপে শুরুর দিকে নিজের সিংসহাসন হারান সাকিব আল হাসান। খুব দ্রুত সেটা পুনরুদ্ধার করলেও বেশি দিন শীর্ষস্থান ধরে রাখতে পারেননি। অবশ্য আইসিসির সবশেষ (১৯ জুন) প্রকাশিত হালনাগাদে অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ে উন্নতির মুখ দেখেছেন সাকিব। আর সবশেষ শীর্ষে থাকা মোহাম্মদ নবীকে পেছনে ঠেলে বর্তমানে এক নম্বরে উঠে এসেছেন অজি অলরাউন্ডার মার্কাস স্টয়নিস।

এই অজি তারকা ক্যারিয়ার সেরা ২৩১ রেটিং পয়েন্ট নিয়ে প্রথম বারের মত টি-টোয়েন্টি অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ে এক নম্বরে স্থান পেয়েছেন। আজ (১৯ জুন) আইসিসি পুরুষ ক্রিকেটারদের র‍্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদ প্রকাশ করেছে। বিশ্বকাপে দুর্দান্ত অলরাউন্ড নৈপুণ্যের সুবাদে দুই থেকে একে উঠে আসেন এই অজি তারকা।

স্টয়নিস বল হাতে ৬ উইকেট শিকারের পাশাপাশি তিন ম্যাচে ব্যাট হাতে ছিলেন অনবদ্য। অস্ট্রেলিয়ার গ্রুপ পর্বে অপরাজিত থাকার পেছনে তার ভূমিকা ছিল অন্যতম গুরুত্বপূর্ণ। সবশেষ র‍্যাঙ্কিংয়ে তিন ধাপ নিচে নেমে এখন চারে অবস্থান করছেন আফগান অলরাউন্ডার মোহাম্মদ নবী। সিংহাসন হারানো নবীর পয়েন্ট ২১৩। তিন থেকে এক ধাপ এগিয়ে দুইয়ে উঠে এসেছেন শ্রীলঙ্কান কাপ্তান ওয়ানিন্দু হাসারাঙ্গা। আর পাঁচ থেকে তিনে উন্নীত হয়েছে টাইগার পোস্টার বয় সাকিব।

আরও পড়ুন : কোপা আমেরিকায় নেইমারের না থাকা ব্রাজিলের জন্য দুঃখজনক: মেসি

সাকিব বিশ্বকাপের আগে ১ নম্বরে থাকলেও গ্রুপ পর্বের প্রথম দুই ম্যাচে শ্রীলঙ্কা ও নেদারল্যান্ডসের বিপক্ষে যাচ্ছেতাই পারফরম্যান্সের সুবাদে এক ধাক্কায় পাঁচে নেমে যান। তবে নেদারল্যান্ডস ও নেপালের বিপক্ষে শেষ দুই ম্যাচে ভালো খেলার সুবাদে ২ ধাপ এগিয়ে তিনে উঠে আসেন। ডাচদের বিপক্ষে তো ম্যাচসেরা ৬৬ রানের ইনিংসই উপহার দিয়েছেন। আর নেপালের বিপক্ষে ব্যাট হাতে তেমন উজ্জ্বলতা না ছড়ালেও বল হাতে নেন ২ উইকেট।

বোলারদের র‍্যাঙ্কিংয়ে ৪ ম্যাচে ৯ উইকেট নিয়ে বড় লাফ দিয়েছেন উইন্ডিজ স্পিনার আকিল হোসেন। এই ক্যারিবীয় বর্তমানে ২ নম্বরে অবস্থান করছেন। সুখবর পেয়েছেন টাইগার লেগ স্পিনার রিশাদ হোসেনও। ক্যারিয়ার সেরা ৫৭৯ রেটিং পয়েন্ট নিয়ে ২৭ নম্বরে উন্নীত হয়েছেন রিশাদ।

ক্রিফোস্পোর্টস/১৯জুন২৪/এমএস

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Focus

More in ক্রিকেট