Connect with us
ফুটবল

আবারো ব্যর্থ ফ্রান্স, বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি

ফ্রান্সকে হারিয়ে প্রথম শিরোপা ঘরে তুললো জার্মানি। ছবি- সংগৃহীত

কাতার বিশ্বকাপের পর আবারো পেনাল্টিতে আটকে গেল ফ্রান্স। বড়দের পাশাপাশি এবার যুবারাও হতাশ করল বিশ্বমঞ্চে। অনুর্ধ্ব-১৭ ইউরোর ফাইনালে ফ্রান্সকে হারানো জার্মানি আবারো  অনুর্ধ্ব-১৭ বিশ্বকাপের মঞ্চে ফ্রান্সকে হারিয়ে ঘরে তুলে নিলো নিজেদের প্রথম শিরোপা।

সেমিফাইনালের মতো আবারো পেনাল্টিতে জয় পেল জার্মানি। এর আগে সেমিফাইনালে আর্জেন্টিনাকে পেলাল্টিতে হারিয়ে ফাইনালে উঠেছিল জার্মান যুবারা। এবার ফাইনালে এসেও সেই পেনাল্টির সুবাধেই জয় পেল জার্মানি।

শনিবার (২ ডিসেম্বর) ইন্দোনেশিয়ার সুরাকার্তায় অনুর্ধ্ব-১৭ বিশ্বকাপের ফাইনালে ফ্রান্সের মুখোমুখি হয় জার্মানি। নির্ধারিত সময় শেষে ২-২ গোলের ড্র হলে ম্যাচ গড়ায় পেনাল্টিতে। জার্মান গোলরক্ষক কন্সট্যান্টিন হেইডির কল্যানে ফ্রান্সকে পেলান্টিতে ৪-৩ গোলে পরাজিত করে জার্মানি।

ম্যাচের শুরু থেকে কিছুটা ধীরগতিতে খেলে উভয় দল। তবে ফ্রান্সের করা একের পর এক আক্রমণ ঠেকিয়ে দেন  হেইডি। ফ্রান্স শুরু থেকে বল দখলের লড়াইয়ে এগিয়ে থাকলেও ২৮ মিনিটের মাথায় জার্মানির আক্রমণ ঠেকাতে গিয়ে ফাউল করে বসে। এর ফলে পেনাল্টি পায় জার্মানি এবং তা গোলে রূপান্তর করে ব্রুনার। ১-০ তে এগিয়ে থেকেই বিরতিতে যায় জার্মানি।

বিরতি থেকে ফিরেই ৫১ মিনিটের মাথায় লিড ডাবল করে নেয় জার্মানি। তাদের হয়ে দ্বিতীয় গোলটি করেন অধিনায়ক দারউইচ। তবে তার দুই মিনিট পরই একটি গোল শোধ করে নেয় ফ্রান্স। সাইমন বাউব্রের এই গোলে বদলে যায় দৃশ্যপট। দ্বিতীয় গোল শোধের লক্ষ্যে একের পর এক আক্রমণ করতে থাকে ফ্রান্স।

তবে ৮৫ মিনিটের মাথায় অপেক্ষার প্রহর ফুরায় ফ্রান্সের। ম্যাথিস অ্যামাগোর গোলে সমতায় ফিরে ফ্রান্স। এরপর ২-২ সমতা নিয়ে ম্যাচ গড়ায় পেনাল্টিতে।

পেনাল্টি শ্যুটআউটে প্রথম গোলটাই মিস করে বসে জার্মানি। তবে। তবে তা থেকে কোন বাড়তি সুবিধা নিতে পারেনি ফ্রান্স। জার্মান গোলরক্ষক কনস্ট্যান্টিন হেইডি ফ্রান্সের দুইটি পেনাল্টি ঠেকিয়ে বনে যান ফাইনাল জয়ের নায়ক। ৪-৩ ব্যবধানে হয় পায় জার্মানি।

 

আরও পড়ুন: নারী আইপিএলের নিলামে থাকছেন দুইজন বাংলাদেশি ক্রিকেটার

ক্রিফোস্পোর্টস/০২ডিসেম্বর২৩/এমটি

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Focus

More in ফুটবল