Connect with us
ফুটবল

সবার আগে ইউরোর শেষ ষোলো নিশ্চিত করল জার্মানি

হাঙ্গেরিকে হারিয়েছে জার্মানি। ছবি- জার্মানি ফুটবল টিম

ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে স্কটল্যান্ডকে উড়িয়ে দিয়ে নিজেদের যাত্রা শুরু করেছিল জার্মানি। এবার নিজেদের দ্বিতীয় ম্যাচে হাঙ্গেরিকে ২-০ গোলে হারিয়ে ইউরোর শেষ ষোলো নিশ্চিত করে ফেলল জুলিয়ান নাগালসম্যানের শিষ্যরা। গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে হারলেও পরের রাউন্ডে যেতে কোন বাধা নেই জার্মানির।

গতকাল ইউরোর আয়োজক দেশ নিজেদের মাঠে মুখোমুখি হয়েছিল হাঙ্গেরির। এদিন জামাল মুসিয়ালা ও ইকাই গুনদোয়ানের গোলে টানা দ্বিতীয় জয়ের দেখা পেয়েছে দলটি। দুই ম্যাচে ছয় পয়েন্ট নিয়ে বর্তমানে ‘এ’ গ্রুপের শীর্ষে রয়েছে জার্মানি।

এদিন ম্যাচের একদম শুরুর মুহূর্তে গোল হজম করার দ্বারপ্রান্তে ছিল জার্মানি। তবে ম্যানুয়াল নয়্যারের কল্যানে সে যাত্রায় রক্ষা পায় তারা। এরপর ম্যাচের নিয়ন্ত্রণ নিজেদের দখলে নিয়ে নেয় জার্মান ফুটবলাররা। একের পর এক আক্রমণে প্রথমার্ধেই সফলতার দেখা পায় জার্মানি।

ম্যাচের ২২ মিনিটে জামাল মুসিয়ালার গোল থেকে এগিয়ে যায় জার্মানি। অবশ্য ডি বক্সের মধ্যে প্রতিপক্ষ রক্ষণের ভুলের সুযোগে এই গোল করে বসেন তিনি। প্রথম আর্ধে আরো একাধিক সুযোগ তৈরি করলেও প্রতিপক্ষের জমাট রক্ষণ ও গোলকিপারের বাধায় সফলতা পায়নি দলটি। উল্টো মাঝেমধ্যেই পালটা আক্রমণে জার্মানির দুর্গে ভয় ধরানোর চেষ্টা করছিল হাঙ্গেরি।

দ্বিতীয় আর্ধে দুই দলই গোলের জন্য চেষ্টা করতে থাকে। দারুন কিছু আক্রমণ তৈরি করেও গোলের দেখা পাচ্ছিল না হাঙ্গেরি। ম্যাচের ৬০ মিনিটে তাদের এক আক্রমণ গোল পোস্টে বাধা পেলে হতাশায় পড়ে হাঙ্গেরি। অপর দিকে একের পর এক আক্রমণ চালিয়েছে জার্মানিও। ৬৭ মিনিটে দলীয় এক গোছানো আক্রমণ থেকে আরও একবার সফলতা পায় জার্মানি।

সতীর্থদের সঙ্গে বল দেওয়া নেওয়া করে দলের ব্যবধান বাড়ান জার্মান অধিনায়ক ইকাই গুন্দোয়ান। দুই গোলে পিছিয়ে পড়ে হাঙ্গেরির পরাজয় অনেকটাই নিশ্চিত হয়ে যায়। অবশ্য তারপরেও শেষ মুহূর্ত পর্যন্ত গোলের সন্ধানে লড়াই করে গেছে দলটি। তবে আর কোন দল গোলে দেখা না পেলে ২-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে জার্মানি।

আরও পড়ুন: বড় স্কোর করেও ইংল্যান্ডের কাছে পাত্তা পেল না ওয়েস্ট ইন্ডিজ

ক্রিফোস্পোর্টস/২০জুন২৪/এফএএস

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Focus

More in ফুটবল