Connect with us
ফুটবল

শ্রীলঙ্কাকে অনির্দিষ্টকালের জন্য নিষিদ্ধ করলো ফিফা, কারণ কী?

ছবি- গুগল

শ্রীলঙ্কা ফুটবল ফেডারেশনকে (এফএফএসএল) অনির্দিষ্টকালের জন্য নিষিদ্ধ করেছে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা।

শনিবার (২১ জানুয়ারি) থেকে এ নিষেধাজ্ঞা কার্যকর হয়েছে। দেশটির ফুটবল ফেডারেশনের কাজে তৃতীয় পক্ষের হস্তক্ষেপের অভিযোগে এই নিষেধাজ্ঞা আরোপ করে ফিফা।

এতে জানানো হয়, ফিফার নির্ধারিত রোডম্যাপ থেকে বিচ্যুত হয়েছে লঙ্কান ফুটবলের কর্তারা। গত ১৪ জানুয়ারি দেশটির ফুটবল ফেডারেশনের নির্বাচন অনুষ্ঠিত হয়। এতে অনিয়মের অভিযোগ ওঠার কারণে এ ব্যবস্থা নেওয়া হয়।

বিবৃতিতে ফিফা জানায়, শ্রীলঙ্কার ফুটবল ফেডারেশনের কোনো প্রতিনিধি এবং ক্লাবগুলো ফিফার নিষেধাজ্ঞা তুলে না নেওয়া পর্যন্ত আন্তর্জাতিক কোনো প্রতিযোগিতায় অংশ নিতে পারবে না। ফিফার আইন অনুযায়ী, পরবর্তী নোটিশ না দেওয়া পর্যন্ত ফেডারেশনের সকল প্রকার সদস্যপদ স্থগিত করা হয়েছে।

ফিফার জেনারেল সেক্রেটারি ফাতমা সামৌরার স্বাক্ষর করা চিঠিতে বলা হয়, ‘নিষিদ্ধ থাকা অবস্থায় গঠনতন্ত্রের ১৩ ধারা অনুযায়ী সদস্যের সুযোগ-সুবিধা পাবে না এফএফএসএল। এর কোনো সদস্য বা কর্মকর্তা ফিফা ও এএফসির উন্নয়ন কার্যক্রম, কোর্স কিংবা ট্রেনিংয়ের সুবিধাও পাবে না।’

এর আগে ফুটবল ফেডারেশনে সরকারি হস্তক্ষেপের ফলে ভারতকে নিষিদ্ধ করেছিল ফিফা। অভিযোগের বিষয়ে সঠিক ব্যবস্থা নেওয়ায় পরবর্তীতে সেই নিষেধাজ্ঞা তুলে নিয়েছিল ফিফা। একই কারণে ২০২১ সালে পাকিস্তানও নিষিদ্ধ হয়।

আরও পড়ুন : প্লেয়ার্স বায়োগ্রাফি: সাকিব আল হাসান

ক্রিফোস্পোর্টস/২৩জানুয়ারি২৩/এসএ

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Focus

More in ফুটবল