Connect with us
ফুটবল

আর্জেন্টিনা ম্যাচের আগে ব্যাকফুটে ব্রাজিল, দলে নেই দুই তারকা

দুই ব্রাজিলিয়ান তারকা নেইমার জুনিয়র ও ক্যাসেমিরো

কাতার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ক্রোয়েশিয়ার বিপক্ষে হারের পর থেকেই সময়টা ভালো যাচ্ছে না ব্রাজিলের। চলতি বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে ভেনেজুয়েলার সাথে ড্রয়ের পর উরুগুয়ের বিপক্ষে জোড়া গোলে হেরে আরো চাপে রয়েছে দলটি। সেই চাপ আরও বাড়িয়ে আর্জেন্টিনা ও কলম্বিয়ার বিপক্ষে বিশ্বকাপ বাছাইয়ের পরবর্তী ম্যাচে দলে থাকছে না দুই ব্রাজিলিয়ান তারকা নেইমার জুনিয়র ও ক্যাসেমিরো।

সোমবার (৬ নভেম্বর) রাতে বিশ্বকাপ বাছাইপর্বের পরবর্তী দুই ম্যাচের জন্য ২৪ সদস্যের দল ঘোষণা করেন ব্রাজিলের কোচ ফের্নান্দো দিনিজ। ইনজুরির কারণে দলে নেই নেইমার জুনিয়র ও ক্যাসেমিরো। তবে প্রথমবারের মতো দলে ডাক পেয়েছে এনড্রিক, ডগলাস লুইস, পেপে, পাওলিনিয়ো ও জোয়াও পেদ্রো।

এর আগে ১৮ অক্টোবর উরুগুয়ের বিপক্ষে পায়ের গোড়ালিতে চোট পেলে অস্ত্রোপচার করাতে হয় নেইমারকে। জানা যায় পুরোপুরি ফিট হয়ে মাঠে ফিরতে বেশ কিছুদিন সময় লাগবে তার। অন্যদিকে, ইংলিশ লিগ কাপে ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে (২ নভেম্বর) নিউক্যাসলের বিপক্ষে খেলার সময় হ্যামস্টিংয়ের ইনজুরিতে পড়েন ক্যাসেমিরো। তাই আর্জেন্টিনা ও কলম্বিয়া ম্যাচের আগে পাওয়া যাবে না এই দুই তারকাকে।

বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে আগামী ১৬ নভেম্বর কলম্বিয়ায় তাদের বিপক্ষে ও ২২ নভেম্বর ব্রাজিলের মারকানা স্টেডিয়ামে বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনার বিপক্ষে মাঠে নামবে ব্রাজিল।

বড় দুই তারকাকে ছাড়া ম্যাচ দুটো কতটা কঠিন হবে তা আঁচ করতে পেরে সেলেসাও কোচ দিনিজ বলেন, ‘দুটো ম্যাচই কঠিন। আর্জেন্টিনা গত বিশ্বকাপের চ্যাম্পিয়ন। তাদের দলে ইতিহাসের সেরা খেলোয়াড় (লিওনেল মেসি) এবং অন্যান্য সেরা খেলোয়াড়রা আছে। কয়েক যুগ ধরে কলম্বিয়াও বিশ্ব ফুটবলে নিজেদের শক্তিমত্তা দেখাচ্ছে। তাদের খেলোয়াড়রা ইউরোপের সেরা লিগগুলোতে খেলে। তাছাড়া তাদের দেশে গিয়ে খেলাটা বেশ কঠিন হবে।’

বিশ্বকাপ বাছাইয়ে এখন পর্যন্ত ৪ ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে ব্রাজিলের অবস্থান তিনে। সমান ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে লাতিন আমেরিকা অঞ্চলের পয়েন্ট টেবিলের শীর্ষে আছে আর্জেন্টিনা।

ব্রাজিল দল: গোলরক্ষক: অ্যালিসন, এদেরসন, লুকাদ পেরি।
রক্ষণভাগ: গ্যাব্রিয়েল, ব্রেমার, মারকুইনহোস, নিনো, এমারসন রয়েল, কার্লোস অগোস্তো, রেনান লোদি।
মাঝমাঠ: আন্দ্রে, ডগলাস লুইস, রদ্রিগো, ব্রুনো গিমারেস, জয়েলিনটন, রাফায়েল ভেইগা।
আক্রমণভাগ: গ্যাব্রিয়েল জেসুস, ভিনিসিয়ুস জুনিয়র, এন্ড্রিক, গ্যাব্রিয়েল মার্তিনেল্লি, জোয়াও পেদ্রি, পউলিনহো, পেপে ও রাফিনিয়া।

আরও পড়ুন: ফিফা উইন্ডোতে ব্রাজিলের প্রতিপক্ষ কারা?

ক্রিফোস্পোর্টস/৭নভেম্বর২৩/এসএস/এজে

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Focus

More in ফুটবল