Connect with us
ক্রিকেট

নিউজিল্যান্ডের বিপক্ষে ১৫০ রানের জয়ে ইতিহাস গড়লো বাংলাদেশ

দুই ইনিংস মিলিয়ে ১০টি উইকেট নেয়ায় তাইজুল ইসলাম ম্যাচসেরা হয়েছেন।

ঘরের মাঠে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের মতো পরাশক্তির ক্রিকেট দলকে টেস্টে হারিয়েছে বাংলাদেশ। কিন্তু নিউজিল্যান্ডকে হারানো সম্ভব হচ্ছিলো না অনেকদিন ধরে। তবে অবশেষে সেই আক্ষেপ দূর হয়েছে। ঘরের মাঠে প্রথমবার নিউজিল্যান্ডকে হারানোর ইতিহাস গড়েছে নাজমুল হাসান শান্তর দল।

চায়ের দেশ খ্যাত সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে নিউজিল্যান্ডকে ১৫০ রানে হারিয়েছে সাকিব-তামিম-লিটন বিহীন বাংলাদেশ দল। তারুণ্যে ভরা দলের জয়ে এখন সিরিজ জয়ের হাতছানি টাইগারদের সামনে। সেই সঙ্গে বিশ্বকাপের ব্যর্থতা মুছে নতুনভাবে এগিয়ে যাওয়ার আত্মবিশ্বাসের জয়ও এটি।

জয় থেকে ৩ উইকেট দূরে থেকে পঞ্চম দিনের খেলা শুরু করে বাংলাদেশ। নিউজিল্যান্ডের দুই অপরাজিত ব্যাটার ড্যারেল মিচেল ও ইশ সোধি আজ সাবধানে শুরুর ইঙ্গিত দিয়েছিলেন। কিন্তু নাঈম হাসানের ঘূর্ণি সেই প্রচেষ্টা ভেঙে দেয়।

১১৩ রানে দিন শুরু করার পর ১৯ রান যোগ করে ১৩২ রানে ফিরে যান মিচেল। নাঈমের বলে ফেরার আগে ৫৮ রানের ইনিংস খেলেন। তবে মিচেল ফেরার পর ৪৬ রানের জুটি গড়ে প্রতিরোধের আভাস দেস টিম সাউদি আর ইশ সোধি। সাউদি ২৪ বলে ৩৪ রানের ক্যামিও ইনিংস খেলে হারের ব্যবধান কমান। পরে দেখেশুনে খেলতে থাকা সোধিও ফিরে যান ব্যক্তিগত ২৪ রানে। দিনের শেষ দুটি উইকেট দখল করেন তাইজুল।

সব মিলিয়ে ১৮১ রানে অলআউট হয় কেন উইলিয়ামসনরা। ততক্ষণে ফলাফলের জায়গায় লেখা হয়েছে- বাংলাদেশ ১৫০ রানে জয়লাভ করেছে। তাইজুল ইসলাম প্রথম ইনিংসে ৪টি ও দ্বিতীয় ইনিংসে ৬টি মোট ১০ উইকেট শিকার করায় ম্যাচের সেরা নির্বাচিত হয়েছেন।

এর আগে প্রথম ইনিংসে মাহমুদুল হাসান জয়ের ৮৬ রানে ভর করে ৩১০ রানে অলআউট হয়েছিল বাংলাদেশ। জবাবে উইলিয়ামসনের শতকে ৩১৭ রান করে সফরকারীরা। ৭ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে শান্তর সেঞ্চুরিতে ৩৩৮ রান করে স্বাগতিক বাংলাদেশ। ৩৩১ রানের লক্ষ্য দাঁড়ায় কিউইদের সামনে।

আরও পড়ুন: আইপিএল ড্রাফটে মাহমুদউল্লাহসহ বাংলাদেশের ছয় ক্রিকেটার

ক্রিফোস্পোর্টস/০৩ডিসেম্বর২৩/এজে

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Focus

More in ক্রিকেট