Connect with us
ফুটবল

২০৩৪ ফুটবল বিশ্বকাপের আয়োজক সৌদি আরব

fifa world cup 2030 saudi arabia
৩৪ ফিফা বিশ্বকাপ সৌদি আরবে। ছবি- সংগৃহীত।

সৌদি আরব ইদানিং একের পর এক চমক দেখিয়েই যাচ্ছে। গত বিশ্বকাপে আর্জেন্টিনাকে হারানো হোক বা রোনালদো-নেইমারদের সৌদি লিগে ভেড়ানো, সৌদি আরব যেন চমকের পসরা নিয়ে বসেছে। এবার চমকের পালকে নতুন সংযোজন, আরবের এই দেশটির ২০৩৪ বিশ্বকাপের আয়োজক হওয়া।

২০৩৪ বিশ্বকাপ আসরের জন্য বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা ‘এশিয়া এবং ওশেনিয়া’ অঞ্চল থেকে বিড চেয়েছিল। ওশেনিয়ান দেশ অস্ট্রেলিয়া শুরুতে আগ্রহ দেখালেও আজ তাদের নাম প্রত্যাহার করে নিয়েছে। আজ ছিল ফিফা নির্ধারিত বিড করার শেষ দিন। শোনা গিয়েছিল, এই আসরের জন্য অস্ট্রেলিয়া এবং ইন্দোনেশিয়া যৌথভাবে আয়োজক হতে বিড করবে। কিন্তু ইন্দোনেশিয়া ইতোমধ্যে সৌদি আরবের প্রতি সমর্থনের বিষয়টি তাদের জানিয়েছে।

আয়োজক হওয়ার আগ্রহের কথা জানানোর শেষ দিনে ফুটবল অস্ট্রেলিয়া এক বিবৃতির মাধ্যমে জানায়,’ ২০৩৪ ফিফা বিশ্বকাপের আয়োজক হতে বিড করার জন্য আমাদের সামনে সুযোগ ছিল। কিন্তু আমরা বিডটি করছি না।’ অপর দিকে পুরো এশিয়া বিশ্বকাপ আয়োজনে সৌদিকে সমর্থন করায় ২৫ তম আসরটির আয়োজক যে সৌদিই হতে যাচ্ছে তা এক প্রকার নিশ্চিত।

উল্লেখ্য, ২০২৬ বিশ্বকাপ অনুষ্ঠিত হবে মেক্সিকো, কানাডা ও যুক্তরাষ্ট্রে। ২০৩০ সালের আসরটি হবে স্পেন, মরক্কো ও পর্তুগালে; যার মধ্যে আবার তিনটি ম্যাচ হবে আর্জেন্টিনা, প্যারাগুয়ে ও উরুগুয়েতে। তারপরের ২০৩৪ সালের আসরটিই হবে মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরবে।

আরও পড়ুন: অবরোধের মধ্যেও চলবে ঘরোয়া ফুটবল

ক্রিফোস্পোর্টস/৩১অক্টোবর২৩/এমএস/এসএ

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Focus

More in ফুটবল